১৫ নভেম্বর ২০১৯ ১০:১৯:৫২
logo
logo banner
HeadLine
এক বাঙালিসহ অর্থনীতিতে নোবেল পেলেন ৩ জন * বাংলাদেশ এখন দুর্যোগ ব্যবস্থাপনারও রোল মডেল : প্রধানমন্ত্রী * ছাত্র রাজনীতি কিংবা ছাত্রলীগ নয়, টার্গেট সরকার * হঠাৎ চারদিকে কেমন যেন অস্বস্তি * ইউনিয়ন পর্যন্ত নিরাপদ খাবার পানি সরবরাহে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী * রসায়নে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী * দেশের স্বার্থ শেখ হাসিনা বিক্রি করবে, এটা হতে পারে না * পদার্থবিজ্ঞানে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী * অসাম্প্রদায়িক পরিবেশ অটুট থাকবে, আশা প্রধানমন্ত্রীর * হাসিনা-মোদী বৈঠকে বাংলাদেশ-ভারত ৭ চুক্তি, ৩ প্রকল্প উদ্বোধন * পারস্পরিক স্বার্থে কাজ করতে ভারত-বাংলাদেশের ব্যবসায়ীদের প্রতি প্রধানমন্ত্রীর আহবান * আঞ্চলিক অর্থনীতির কেন্দ্র হতে পারে বাংলাদেশ: প্রধানমন্ত্রী * উন্নয়নের উইপোকা দমনে প্রধানমন্ত্রীর দৃঢ়প্রত্যয় ব্যক্ত * কোনো অন্যায় হলে তার ব্যবস্থা আমিই নেবো, সেটা যে-ই হোক - প্রধানমন্ত্রী * রোহিঙ্গাদের নিয়ন্ত্রণের দায়িত্ব দেয়া হয়েছে সেনাবাহিনীকে * রোহিঙ্গা প্রত্যাবাসনে বিশ্ব সম্প্রদায়কে ব্যবস্থা নিতে হবে : প্রধানমন্ত্রী * 'রাজহংস' উদ্বোধন করলেন শেখ হাসিনা * মানুষের সেবা করার ব্রত নিয়েই কাজ করে যাচ্ছি - প্রধানমন্ত্রী * জনগণের আস্থায় যেন ফাটল না ধরে, সজাগ থাকতে হবে * কাল রাজশাহী যাচ্ছেন প্রধানমন্ত্রী * এসএমই খাতে ঋণ ও অন্যান্য সুবিধা বাড়ছে * আওয়ামীলীগে শুদ্ধি অভিযান, দলীয় শৃঙ্খলা ভঙ্গকারী দুই শতাধিক নেতাকে পাঠানো হচ্ছে শোকজ * আমরা কৃষিকেও গুরুত্ব দেই, আবার শিল্পকেও গুরুত্ব দেই - শেখ হাসিনা * বেপরোয়া রোহিঙ্গারা, প্রশাসনিক এ্যাকশন শুরু * স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের উদ্বৃত্ত অর্থ সরকারী কোষাগারে জমা দিতে হবে * সরকারের মানবিকতাকে দুর্বলতা ভাবা উচিত নয় * 'বাকশাল হলে বাংলাদেশ আগেই বিশ্ব দরবারে মর্যাদার আসনে থাকতো' - প্রধানমন্ত্রী শেখ হাসিনা * আসামে চূড়ান্ত নাগরিকত্ব তালিকা থেকে বাদ পড়ল ১৯ লাখ * অপকর্মে লিপ্ত থাকায় রোহিঙ্গা ক্যাম্প থেকে ৪১ এনজিও প্রত্যাহার * জটিল হয়ে উঠছে রোহিঙ্গা সমস্যা *
     30,2019 Tuesday at 15:22:33 Share

সরকারী হাসপাতেলে বিনামূল্যে, বেসরকারীতে ডেঙ্গু পরীক্ষার ফি বেঁধে দিয়েছে সরকার

সরকারী হাসপাতেলে বিনামূল্যে, বেসরকারীতে ডেঙ্গু পরীক্ষার ফি বেঁধে দিয়েছে সরকার

বেসরকারী হাসপাতালের জন্য ডেঙ্গু পরীক্ষার ফি বেঁধে দিয়েছে সরকার। ডেঙ্গুর  NS1- ৫০০/- (সর্বোচ্চ), যার পূর্বমূল্য ছিলো ১২০০ – ২০০০ টাকা।  IgM + IgE অথবা IgM/ IgE- ৫০০ টাকা (সর্বোচ্চ), যার পূর্বমূল্য ছিলো ৮০০ – ১৬০০ টাকা। CBC (RBC + WBC + Platelet + Hematocrit)- ৪০০ টাকা (সর্বোচ্চ) যার পূর্বমূল্য ছিলো ১০০০ টাকা পর্যন্ত।



রবিবার স্বাস্থ্য অধিদফতরে ঢাকার বেসরকারী স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের মালিকদের সঙ্গে বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে অধিদফতরের মহাপরিচালক আবুল কালাম আজাদ এ কথা জানান। তিনি বলেন, সরকারী হাসপাতালে ডেঙ্গু নির্ণয়সহ চিকিৎসাসেবা বিনামূল্যে করা হয়ে থাকে। ডেঙ্গু রোগ নির্ণয়ের জন্য তিনটি টেস্ট করতে সব হাসপাতাল একই ফি নেবে। এটি আজ থেকে কার্যকর হবে। আজকের বৈঠকে যারা এসেছেন বা আসেন নাই, সবার জন্য এই সিদ্ধান্ত কার্যকর হবে।


মহাপরিচালক আবুল কালাম আজাদ আরও বলেন, বেসরকারী হাসপাতাল মালিকদের সঙ্গে বৈঠকে আরও কিছু বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে। ডেঙ্গু রোগীর জন্য অতিরিক্ত শয্যা বাড়ানো, বেসরকারী হাসপাতাল ও ক্লিনিকে স্বতন্ত্র ডেঙ্গু কর্নার খোলা, ফোকাল পার্সন নির্ধারণ, ডেঙ্গু রেজিস্ট্রার বই খোলা, প্রতিদিন ডেঙ্গু তথ্য স্বাস্থ্য অধিদফতরের কন্ট্রোল রুমে পাঠানো এবং হাসপাতাল ও চিকিৎসককে ডেঙ্গু ব্যবস্থাপনায় জাতীয় গাইড লাইন মেনে চলার নির্দেশ দেয়া হয়েছে। ১০টি মনিটরিং টিম হবে যাতে তিনজন করে সদস্য থাকবেন। তারা বিভিন্ন সরকারী-বেসরকারী হাসপাতাল পরিদর্শন করবে। আমরা যে নির্দেশনাগুলো দিয়েছি সেগুলো বাস্তবায়ন করছে কি না, তা দেখবে। স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনা বাস্তবায়ন হচ্ছে কি না, তা দেখতে ১০টি দল গঠন করা হয়েছে বলেও জানান আবুল কালাম আজাদ।


সরকারী হাসপাতালে ওষুধ ও স্যালাইনের সঙ্কটে রোগীদের বাইরে থেকে ওষুধ কিনতে হচ্ছে- সাংবাদিকদের এমন প্রশ্নে আবুল কালাম আজাদ বলেন, সরকারী হাসপাতালে রোগীর চিকিৎসার জন্য ওষুধ-স্যালাইন বিনামূল্যে সরবরাহের নির্দেশনা দেয়া আছে। এছাড়া প্রত্যেকটা হাসপাতালে অর্থ আছে, প্রয়োজনে আমরা অতিরিক্ত অর্থ দেব। জরুরী পরিস্থিতিতে তারা বাইরে থেকে ওষুধ কিনতে পারে।


 

User Comments

  • স্বাস্থ্য ও চিকিৎসা