১৫ নভেম্বর ২০১৯ ১০:১৮:৪৬
logo
logo banner
HeadLine
এক বাঙালিসহ অর্থনীতিতে নোবেল পেলেন ৩ জন * বাংলাদেশ এখন দুর্যোগ ব্যবস্থাপনারও রোল মডেল : প্রধানমন্ত্রী * ছাত্র রাজনীতি কিংবা ছাত্রলীগ নয়, টার্গেট সরকার * হঠাৎ চারদিকে কেমন যেন অস্বস্তি * ইউনিয়ন পর্যন্ত নিরাপদ খাবার পানি সরবরাহে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী * রসায়নে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী * দেশের স্বার্থ শেখ হাসিনা বিক্রি করবে, এটা হতে পারে না * পদার্থবিজ্ঞানে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী * অসাম্প্রদায়িক পরিবেশ অটুট থাকবে, আশা প্রধানমন্ত্রীর * হাসিনা-মোদী বৈঠকে বাংলাদেশ-ভারত ৭ চুক্তি, ৩ প্রকল্প উদ্বোধন * পারস্পরিক স্বার্থে কাজ করতে ভারত-বাংলাদেশের ব্যবসায়ীদের প্রতি প্রধানমন্ত্রীর আহবান * আঞ্চলিক অর্থনীতির কেন্দ্র হতে পারে বাংলাদেশ: প্রধানমন্ত্রী * উন্নয়নের উইপোকা দমনে প্রধানমন্ত্রীর দৃঢ়প্রত্যয় ব্যক্ত * কোনো অন্যায় হলে তার ব্যবস্থা আমিই নেবো, সেটা যে-ই হোক - প্রধানমন্ত্রী * রোহিঙ্গাদের নিয়ন্ত্রণের দায়িত্ব দেয়া হয়েছে সেনাবাহিনীকে * রোহিঙ্গা প্রত্যাবাসনে বিশ্ব সম্প্রদায়কে ব্যবস্থা নিতে হবে : প্রধানমন্ত্রী * 'রাজহংস' উদ্বোধন করলেন শেখ হাসিনা * মানুষের সেবা করার ব্রত নিয়েই কাজ করে যাচ্ছি - প্রধানমন্ত্রী * জনগণের আস্থায় যেন ফাটল না ধরে, সজাগ থাকতে হবে * কাল রাজশাহী যাচ্ছেন প্রধানমন্ত্রী * এসএমই খাতে ঋণ ও অন্যান্য সুবিধা বাড়ছে * আওয়ামীলীগে শুদ্ধি অভিযান, দলীয় শৃঙ্খলা ভঙ্গকারী দুই শতাধিক নেতাকে পাঠানো হচ্ছে শোকজ * আমরা কৃষিকেও গুরুত্ব দেই, আবার শিল্পকেও গুরুত্ব দেই - শেখ হাসিনা * বেপরোয়া রোহিঙ্গারা, প্রশাসনিক এ্যাকশন শুরু * স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের উদ্বৃত্ত অর্থ সরকারী কোষাগারে জমা দিতে হবে * সরকারের মানবিকতাকে দুর্বলতা ভাবা উচিত নয় * 'বাকশাল হলে বাংলাদেশ আগেই বিশ্ব দরবারে মর্যাদার আসনে থাকতো' - প্রধানমন্ত্রী শেখ হাসিনা * আসামে চূড়ান্ত নাগরিকত্ব তালিকা থেকে বাদ পড়ল ১৯ লাখ * অপকর্মে লিপ্ত থাকায় রোহিঙ্গা ক্যাম্প থেকে ৪১ এনজিও প্রত্যাহার * জটিল হয়ে উঠছে রোহিঙ্গা সমস্যা *
     31,2019 Wednesday at 14:08:30 Share

সারাদেশে ছড়িয়ে পড়েছে ডেঙ্গু

সারাদেশে ছড়িয়ে পড়েছে ডেঙ্গু

ইত্তেফাক :: রাজধানীসহ সারাদেশে ছড়িয়ে পড়েছে অ্যাডিস মশাবাহিত ডেঙ্গু জ্বর। দেশের ৬৪টি জেলার মধ্যে ৬০টিতেই ডেঙ্গু আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় আরো ১ হাজার ৩৩৫ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকার বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে ভর্তি হয়েছেন ৯৭৪ জন। নতুনদের নিয়ে এ বছর ডেঙ্গু আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ হাজার ৩৬৯ জন, যার মধ্যে আট জনের মৃত্যু হয়েছে বলে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের প্রতিবেদনে বলা হয়েছে।


তবে ইত্তেফাকের অনুসন্ধানে এ বছর ডেঙ্গুতে ৫০ জনের মৃত্যুর তথ্য পাওয়া গেছে। এর মধ্যে গতকাল মঙ্গলবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের উপসচিবের স্ত্রীসহ ৬ জন মারা গেছেন। সারাদেশে ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলায় স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল করেছে সরকার। সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ঢাকা না ছাড়ার আহ্বান জানানো হয়েছে।


এদিকে আমদানিকারকদের একটি সিন্ডিকেট কৃত্রিম সংকট সৃষ্টি করে ডেঙ্গু টেস্টের রি-এজেন্টের মূল্য বৃদ্ধি করছে বলে অভিযোগ পাওয়া গেছে। আবার কিছু জেলায় প্রশাসনের একশ্রেণির কর্মকর্তা বেসরকারি হাসপাতালে ডেঙ্গু রোগীদের ফ্রি রক্ত পরীক্ষার জন্য চাপ সৃষ্টি করছেন। যদিও সরকার বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে ডেঙ্গুর পরীক্ষা ফি ৫০০ টাকা নির্ধারণ করেছে।


এবার বর্ষার শুরুতেই ঢাকায় মশাবাহিত ডেঙ্গু জ্বরের প্রাদুর্ভাব ঘটে। এখন বিভিন্ন জেলা থেকে আক্রান্তের খবর আসছে। গতকাল দেশের ৬০টি জেলায় ডেঙ্গু রোগী শনাক্ত হওয়ার কথা জানায় স্বাস্থ্য অধিদপ্তর, যেখানে আগের দিনও ৫০ জেলায় ডেঙ্গু রোগীর তথ্য পাওয়ার কথা জানিয়েছিল তারা। বিভিন্ন জেলায় আক্রান্তদের অনেকে ঢাকা থেকে রোগ নিয়ে গেছে। ঢাকার বাইরে সরকারি-বেসরকারি হাসপাতালে ডেঙ্গু রোগীর চিকিত্সা নিয়ে অনেক ক্ষেত্রে সমস্যা হচ্ছে। অনেক চিকিত্সক কিংবা হাসপাতাল কর্তৃপক্ষ ডেঙ্গু রোগের চিকিত্সা ও ব্যবস্থাপনার ক্ষেত্রে অনভিজ্ঞ, এমন তথ্য স্থানীয় প্রতিনিধি সূত্রে জানা যায়। তবে রাজধানীর বাইরেও অ্যাডিস মশার বিচরণ রয়েছে বলে স্থানীয় পর্যায়ে আক্রান্তের আশঙ্কাও উড়িয়ে দিচ্ছেন না বিশেষজ্ঞরা। তাছাড়া ঢাকা থেকে এই রোগ নিয়ে যাওয়ায় সারাদেশেই তা ছড়িয়ে পড়ছে বলে মনে করছেন তারা। এদিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন মশক নিধনে নিজেদের ব্যর্থতার কথা স্বীকার করেছেন।


কোন হাসপাতালে কতজন রোগী: ডেঙ্গু নিয়ে নতুন করে যারা হাসপাতালে ভর্তি হয়েছে, তাদের মধ্যে সবচেয়ে বেশি ২২১ জন ভর্তি হয়েছে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে, বর্তমানে এখানে চিকিত্সাধীন আছে ৬৭৯ জন ডেঙ্গু রোগী। এরপর মিটফোর্ড হাসপাতালে নতুন ভর্তি ১০৫ ও চিকিত্সাধীন ২৯৯ জন, ঢাকা শিশু হাসপাতালে নতুন ভর্তি ৪৮ ও চিকিত্সাধীন ১২১ জন, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে নতুন ভর্তি ৬১ ও চিকিত্সাধীন ২৬৬ জন, হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট হাসপাতালে নতুন ভর্তি ৪২ ও চিকিত্সাধীন ২১৬ জন, বারডেম হাসপাতালে নতুন ভর্তি ১৭ ও চিকিত্সাধীন ৫২ জন, বিএসএমএমইউতে নতুন ভর্তি ২৬ এবং চিকিত্সাধীন ৯৬ জন, পুলিশ হাসপাতালে নতুন ভর্তি ৩৩ এবং চিকিত্সাধীন ১৩২ জন, মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালে নতুন ভর্তি ৬৩ এবং চিকিত্সাধীন ২৫৩ জন, বিজিবি হাসপাতালে নতুন ভর্তি দুই জন এবং চিকিত্সাধীন ৩০ জন, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে নতুন ভর্তি ৯০ এবং চিকিত্সাধীন আছে ২৪৭ জন।


স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোলরুমের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার সারাদেশের সরকারি-বেসরকারি হাসপাতালে গতকালের ডেঙ্গু রোগীর তথ্য তুলে ধরেন। ঢাকা শহরের বাইরে ঢাকা বিভাগের জেলাগুলোতেই সবচেয়ে বেশিসংখ্যক ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। আমাদের বিভাগীয় অফিস, জেলা প্রতিনিধি ও উপজেলা সংবাদদাতাদের পাঠানো তথ্য অনুযায়ী, খুলনা বিভাগে নতুন ডেঙ্গু রোগী ৫৬ এবং মোট চিকিত্সাধীন ১৫১ জন, রাজশাহী বিভাগে নতুন ৫৬ জন এবং মোট চিকিত্সাধীন ১৯৮ জন, চট্টগ্রাম বিভাগে নতুন ৫৫ জন এবং মোট চিকিত্সাধীন ১০৪ জন, সিলেট বিভাগে নতুন ৫৫ এবং মোট চিকিত্সাধীন ৭০ জন, রংপুর বিভাগে নতুন রোগী ২০ এবং মোট চিকিত্সাধীন ৮৩ জন, ময়মনসিংহ বিভাগে নতুন রোগী ৯ জন এবং মোট চিকিত্সাধীন ২৫ জন, বরিশাল বিভাগে নতুন শনাক্ত ছয় জন এবং হাসপাতালে মোট ভর্তি ২৫ জন।


স্বাস্থ্য অধিদপ্তরের তালিকা অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ঢাকা জেলায় ১৫৯ জন, গাজীপুর তাজউদ্দিন আহমেদ মেডিক্যাল কলেজ হাসপাতালে ৯৪ জন, গোপালগঞ্জে ৫ জন, মাদারীপুরে ১০ জন, মানিকগঞ্জে ৩২ জন, নরসিংদীতে ২১ জন, রাজবাড়ীতে ২৭ জন, শরীয়তপুরে ৯ জন, টাঙ্গাইলে ৩৭ জন, মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালে ১৮ জন, কিশোরগঞ্জে ৮৪ জন, নারায়ণগঞ্জে ১৯ জন, ফরিদপুরে ২ জন, চট্টগ্রাম মেডিক্&#

User Comments

  • আরো