৮ জুলাই ২০২০ ১৯:৫৭:৪৩
logo
logo banner
HeadLine
১৪ দলের নতুন সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু * ০৮ জুলাই : দেশে আজ শনাক্ত ৩৪৮৯ , মৃত ৪৬ * ৭ জুলাই : চট্টগ্রামে শনাক্ত আজ ২৯৫ * ০৭ জুলাই : দেশে আজ শনাক্ত ৩০২৭ , মৃত ৫৫ * ৬ জুলাই : চট্টগ্রামে শনাক্ত আজ ২৯৭ * রিজেন্ট হাসপাতালে র্যা বের অভিযান : মনগড়া রিপোর্ট প্রদান ও প্রতারণা করে বিল আদায়, আটক ৮ * একনেকে ৯ প্রকল্প অনুমোদন * ০৬ জুলাই : দেশে আজ শনাক্ত ৩২০১ , মৃত ৪৪ * জনপ্রিয় সংগীতশিল্পী এন্ড্রু কিশোরের মৃত্যু, রাষ্ট্রপতি প্রধানমন্ত্রী ও স্পীকারের শোক * ৫ জুলাই : চট্টগ্রামে শনাক্ত ১০ হাজার ছাড়ালো, আজ ২৯২ * বহির্বিশ্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা * আধুনিক বাংলাদেশের রূপকার শেখ হাসিনা * ৫ জুলাই : দেশে আজ শনাক্ত ২৭৩৮ , মৃত ৫৫ * ৪ জুলাই : চট্টগ্রামে শনাক্ত আরও ২২০ * ০৪ জুলাই : দেশে আজ শনাক্ত ৩২৮৮ , মৃত ২৯ * সন্দ্বীপ পৌরসভায় বিশুদ্ধ পানি পেতে যাচ্ছে ৭০ হাজার পৌরবাসী * ৩ জুলাই : চট্টগ্রামে শনাক্ত আরও ২৬৩, মোট ৯৬৬৮ * পাটকলগুলোর আধুনিকায়নে উৎপাদন বন্ধ করে শ্রমিকদের এককালীন পাওনা পরিশোধের সিদ্ধান্ত নিয়েছে সরকার * প্রধানমন্ত্রীর নেতৃত্বে ডেল্টা কাউন্সিল গঠন * ০৩ জুলাই : দেশে আজ শনাক্ত ৩১১৪ , মৃত ৪২ * ২ জুলাই : চট্টগ্রামে শনাক্ত আরও ২৮২, মৃত ৩ * দেশে আবিষ্কৃত করোনা ভ্যাকসিন আসছে ৬ মাসের মধ্যে * ০২ জুলাই : দেশে আজ শনাক্ত ৪০১৯ , মৃত ৩৮ * ১ জুলাই : চট্টগ্রামে শনাক্ত আরও ২৭১, মৃত ৬ * দেশী কোম্পানী গ্লোব বায়োটেকের করোনা ভ্যাকসিন আবিষ্কারের দাবি, সংবাদ সম্মেলন কাল * ০১ জুলাই : দেশে আজ শনাক্ত ৩৭৭৫ , মৃত ৪১ * ৩ আগস্ট পর্যন্ত স্বাস্থ্যবীধি মেনে সীমিত পরিসরে অফিস ও গণপরিবহন চলবে * ৩০ জুন : চট্টগ্রামে আজ শনাক্ত আরও ৩৭২ * সংসদে ২০২০ - ২১ অর্থবছরের বাজেট পাস * ৩০ জুন : দেশে আজ শনাক্ত ৩৬৮২ , মৃত ৬৪ *
     08,2019 Tuesday at 20:51:31 Share

পদার্থবিজ্ঞানে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

পদার্থবিজ্ঞানে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

পদার্থবিজ্ঞানে যৌথভাবে নোবেল জয় করেছেন জেমস পিবলস, মিশেল মেয়র এবং দিদিয়ের কেলোজ। এর মধ্যে জেমস পিবলস পেয়েছেন পুরস্কারটির অর্ধেক। আর বাকি অর্ধেক পেয়েছেন মিশেল মেয়র এবং দিদিয়ের কেলোজ; অর্থাৎ চার ভাগের এক ভাগ করে।


মঙ্গলবার (০৮ অক্টোবর) সুইডেনের স্থানীয় সময় বেলা ১১ টা ৫৫ মিনিটের দিকে (বাংলাদেশ সময় বিকেল প্রায় পৌনে ৪টা) এ বিভাগের নোবেল ঘোষণা করে দ্য রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস। রয়্যাল ইনস্টিটিউট অব সায়েন্সেস থেকে পদার্থবিজ্ঞানী নোবেলজয়ীদের নাম ঘোষণা করা হয়।


নোবেল কমিটি বলছে, সৌরজগতের বাইরে একটি গ্রহ আছে, যেটি নক্ষত্রকে প্রদক্ষিণ করে অন্যান্য গ্রহের মতোই- যার নাম এক্সোপ্ল্যানেট, এটি আবিষ্কারের জন্য নোবেলের অর্ধেক অংশ যৌথভাবে পেয়েছেন মিশেল মেয়র এবং দিদিয়ের কেলোজ। এছাড়া ভৌত মহাজাগতিক তাত্ত্বিক আবিষ্কারের জন্য পুরস্কারের দুইভাগের এক ভাগ পেয়েছেন জেমস পিবলস।


নোবেলের ওয়েবসাইট বলছে, ১৯৩৫ সালে কানাডায় জন্ম নেওয়া জেমস পিবলস যুক্তরাষ্ট্রের প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞানী। আর ১৯৯২ সালে সুইজারল্যান্ডে জন্ম নেওয়া মিশেল মেয়র জেনেভা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ। এছাড়া দিদিয়ের কেলোজও সুইজারল্যান্ডের নাগরিক। ১৯৬৬ সালে তার জন্ম। তিনি সুইজারল্যান্ডের জেনেভা বিশ্ববিদ্যালয় এবং যুক্তরাজ্যের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞানী।


এর আগে সোমবার (০৭ অক্টোবর) মানবদেহের কোষগুলো কীভাবে অক্সিজেনের প্রাপ্যতা উপলব্ধি করে এবং খাপ খায়- এমন আবিষ্কারের স্বীকৃতিতে চিকিৎসাবিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কারে ভূষিত হন দুই মার্কিন এবং এক ব্রিটিশ বিজ্ঞানী। তারা হলেন- যুক্তরাষ্ট্রের উইলিয়াম কায়েলিন জেআর ও গ্রেগ এল. সিমেনজা এবং ব্রিটেনের স্যার পিটার  জে. রেটকলিফ।


এদিকে, বুধবার (০৯ অক্টোবর) আবার রয়্যাল ইনস্টিটিউট অব সায়েন্সেস থেকে রসায়ন বিজ্ঞানে নোবেলজয়ীদের নাম ঘোষণা করা হবে। বৃহস্পতিবার (১০ অক্টোবর) দ্য রয়্যাল সুইডিশ একাডেমি থেকে সাহিত্যে নোবেল দেওয়া হবে। এরপর শুক্রবার (১১ অক্টোবর) নরওয়ের রাজধানী অসলো থেকে নরওয়েজিয়ান নোবেল কমিটি শান্তিতে নোবেল পুরস্কার ঘোষণা করবে।


সর্বশেষ সোমবার (১৪ অক্টোবর) দ্য রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস ঘোষণা করবে অর্থনীতিতে নোবেলজয়ীদের নাম।


নোবেলের জন্য এবার মনোনয়ন পেয়েছেন ৩০১ জন বা প্রতিষ্ঠান। এর মধ্যে ৭৮টি প্রতিষ্ঠান।


গতবছর সাহিত্যে নোবেল পুরস্কার না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল সুইডিশ একাডেমি। তখন বলা হয়েছিল, আগামী বছর অর্থাৎ ২০১৯ সালে এ বিভাগে একসঙ্গে দুটি পুরস্কার দেওয়া হবে। এর একটি ২০১৮ সালের জন্য, অপরটি ২০১৯ সালের। ইতোমধ্যে জানাও গেছে তা-ই।


১৯০১ সাল থেকে নিয়মিত নোবেল পুরস্কার দেওয়া হচ্ছে। চিকিৎসা, পদার্থ, রসায়ন, সাহিত্য, শান্তি ও অর্থনীতি- এ ছয়টি খাতে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে নোবেল পুরস্কারে ভূষিত করে নোবেল কমিটি।


 

User Comments

  • আন্তর্জাতিক