৪ এপ্রিল ২০২০ ১৭:৩২:২৮
logo
logo banner
HeadLine
দেশে গত ২৪ ঘন্টায় করোনায় আক্তান্ত আরও ৯, মৃত্যু ২ * কোভিড-১৯ ও তার নির্ণয় পদ্ধতি * চট্টগ্রামে করোনা রোগী সনাক্ত * করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়ালো ১০ লাখ * করোনা পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর ৩১ দফা নির্দেশনা * দেশে নতুন আক্রান্ত ২, প্রতি উপজেলা হতে নমুনা সংগ্রহে প্রধানমন্ত্রীর নির্দেশনা * সামাজিক দূরত্ব এবং হোম কোয়ারেন্টিন না মানলে ব্যবস্থা, কঠোর হচ্ছে সেনাবাহিনী * সুস্থ হয়ে উঠুক আমার দেশ * করোনারোধে ছুটি বাড়ল ১১ এপ্রিল পর্যন্ত * দেশে করোনায় আক্রান্ত আরও ৩, মৃত ১ * করোনাভাইরাস: আগামী দুই সপ্তাহ আমাদের জন্য 'ক্রুসিয়াল টাইম' * বাংলাদেশের করোনা যুদ্ধে শেখ হাসিনা কী এভাবে সাফল্য পাবেন? * 'সচেনতনতা তৈরি করতে পেরেছি বলেই পরিস্থিতি নিয়ন্ত্রণে' - প্রধানমন্ত্রী * করোনাভাইরাস মোকাবেলায় প্রধানমন্ত্রীর চার পরামর্শ * দেশে আক্রান্ত আরও ১ জন, ৮০ বছরের বৃদ্ধসহ সুস্থ ৪ * করোনা নিয়ে গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা নেয়ার হুশিয়ারী আইজিপি'র * দেশে আজ কোনও করোনা রোগী শনাক্ত হয়নি * ''আমার ঘরে আমার স্কুল'' : সংসদ টেলিভিশনে বিষয়ভিত্তিক ক্লাস * করোনা পরিস্থিস্থিতে সন্দ্বীপ পৌরসভার অসহায়দের মাঝে ত্রাণ পৌঁছে দেন মেয়র * করোনা মোকাবেলায় জীবানুমুক্তকরণ কার্যক্রম চলছে সন্দ্বীপ পৌরসভায় * 'স্পন্দন', দেশের প্রথম কৃত্রিম শ্বাসপ্রশ্বাস যন্ত্র * আজ নতুন কেউ আক্রান্ত হন নি, সুস্থ হয়েছেন ৪ জন * পুলিশকে বিনয়ী ও সহিষ্ণু হওয়ার নির্দেশ আইজিপির * আতঙ্ক না ছড়াই, সতর্ক থাকি সাহায্য করি - সেনাবাহিনীর বার্তা, * মসজিদে নামাজ সাময়িক বন্ধ রাখা যাবে : আল আজহারের ফতোয়া * প্রাণঘাতী করোনা রোধে মসজিদে মুসল্লি সীমিত রাখার অনুরোধ ইফা'র * ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন করোনায় আক্রান্ত * দেশে নতুন করে করোনায় আক্রান্ত ৪ * করোনা সংক্রমণ রোধে সন্দ্বীপ পৌরসভার কার্যকর উদ্যোগ * কোভিড-১৯ এর উৎপত্তি ও বাহক *
     16,2019 Wednesday at 19:46:17 Share

র্যা গিংয়ের শিকার হলে নালিশ করুন, বিচার হবে : আইনমন্ত্রী

র্যা গিংয়ের শিকার হলে নালিশ করুন, বিচার হবে : আইনমন্ত্রী

শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে র‌্যাগিংয়ের নামে নির্যাতন শিকার হয়ে কেউ নালিশ জানালে প্রচলিত আইনেই তার বিচারের আশ্বাস দিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।


বুয়েটছাত্র আবরার ফাহাদকে নির্যাতন চালিয়ে হত্যার প্রেক্ষাপটে বুধবার সচিবালয়ে ইউরোপীয় ইউনিয়নের সংযুক্ত প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নে একথা বলেন তিনি।


হলের ভেতরে বুয়েট ছাত্রলীগের একদল নেতা-কর্মীর নির্যাতনে আবরার নিহত হওয়ার পর বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিংয়ের নামে নির্যাতনের ঘটনা প্রকাশ পাচ্ছে। বুয়েটেও দীর্ঘদিন ধরে র‌্যাগিংয়ের নামে নির্যাতন চলত বলে প্রকাশ পেয়েছে।


র‌্যাগিং বন্ধে কোন আইন করা হবে কি না- সাংবাদিকরা জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, “র‌্যাগিং কথাটার জন্য হয়ত আইন নাই, র‌্যাগিংয়ের মাধ্যমে যদি কোনো অপরাধ করা হয়, যদি থাপ্পড় দেওয়া হয়, সেটাও কিন্তু পেনাল কোডে অপরাধ হিসাবে ৩২৩ এ শাস্তিযোগ্য।


“সম্প্রতি র‌্যাগিং এর কথাগুলো উঠে এসেছে। যারা র‌্যাগিংয়ের ভিকটিম তাদের উৎসাহ করবেন, তারা যেন নালিশ করে। নালিশ করলে আমাদের যথেষ্ট আইন আছে ,যেগুলোর আওতায় র‌্যাগিংয়ের মাধ্যমে যে অপরাধ করা হয়, সেগুলোর বিচার আমরা করবো।” তবে র‌্যাগিং বন্ধের জন্য আদালতে বিচারই একমাত্র পথ বলে মনে করেন না তিনি।


আইনমন্ত্রী বলেন, “আইন আদালতে আসলেই সমাধান হবে, তা নয়। ইন হাউজ সিস্টেম বিল্ড করতে হবে। সেখানে নালিশ করলে প্রতিকার হবে এবং নালিশ করলে আর র‌্যাগিং হবে না। এরকম কমপ্লেইন সিস্টেম গঠন করতে হবে।”


 

User Comments

  • জাতীয়