২২ নভেম্বর ২০১৯ ৭:১০:৪০
logo
logo banner
HeadLine
অপপ্রচারে কান না দিতে প্রধানমন্ত্রীর আহ্বান * রক্তচোষা ব্যবসায়ী ও গুজব রটনাকারী দুই-ই সমান অপরাধী * দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা * গুজব রটনাকারীদের বিরুদ্ধে সারাদেশে সাঁড়াশি অভিযান * প্রধানমন্ত্রীর সঙ্গে আবুধাবির যুবরাজের সৌজন্য সাক্ষাত, আমিরাতের শ্রমবাজার খুলে দেয়ার ইঙ্গিত * শিক্ষা প্রতিষ্ঠানে নতুন আতঙ্কের নাম বুলিং * ক্ষুদ্র ঋণের কাঙ্ক্ষিত সুফল মানুষ পায়নি : প্রধানমন্ত্রী * ডায়াবেটিস : সারা জনমের রোগ * শহীদ নূর হোসেনকে নিয়ে অপ্রীতিকর বক্তব্য দেওয়ার সংসদে দাঁড়িয়ে ক্ষমা চাইলেন রাঙ্গা * সব অপরাধীদের বিরুদ্ধে সরকার কঠোর অবস্থানে রয়েছে : সংসদে প্রধানমন্ত্রী * ব্রাহ্মণবাড়িয়ায় তূর্ণা -ঊদয়ন সংঘর্ষ, নিহত ১৫ আহত শতাধিক * রোহিঙ্গা গণহত্যায় মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে গাম্বিয়ার মামলা * দূর্বল হয়ে পড়ছে 'বুলবুল', বন্দরসমূহে ৩ নং সতর্ক সংকেত * খুনীদের জন্য এত মায়া কান্না কেন * ভারতের মাঠে বাংলাদেশের প্রথম জয় * জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু * ২ থেকে ৭ নবেম্বর বিপ্লব নয়, ষড়যন্ত্র হয়েছিল * জুয়াড়ীদের সাথে কথোপকথনের জেরে দুই বছর নিষিদ্ধ সাকিব, অভিযোগ স্বীকার করায় এক বছরের নিষেধাজ্ঞা মওকুফ * অপরাধ করে কেউ পার পাবে না, ধরা হবে সবাইকে - প্রধানমন্ত্রী * ন্যাম সম্মেলনে যোগদান শেষে ফিরেছেন প্রধানমন্ত্রী * ন্যাম সম্মেলনে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী * নুসরাত হত্যায় সিরাজসহ অভিযুক্ত ১৬ জনেরই ফাঁসি * আলোচনা ফলপ্রসূ, আমরা খুশি, খেলায় ফিরছি: সাকিব * সংবাদ সম্মেলনে ক্রিকেটাররা, দাবি বেড়ে এখন ১৩টি * ক্রিকেটারদের দাবি মেনে নিতে আমরা প্রস্তুত বিসিবি * ১১ দফা দাবিতে ক্রিকেটারদের খেলা বর্জন * আরও ১টি সিটি কর্পোরেশন, ১টি পৌরসভা ও ৭টি থানার অনুমোদন * সুশাসন প্রতিষ্ঠায় সরকারের শুদ্ধি অভিযান * ভারতের তুলনায় বাংলাদেশের অর্থনীতি সঠিক পথে - অভিজিৎ ব্যানার্জি * হৃদরোগ ও মস্তিষ্কে রক্তক্ষরণের মূল কারণ চিনি *
     20,2019 Sunday at 07:43:41 Share

ভারতের তুলনায় বাংলাদেশের অর্থনীতি সঠিক পথে - অভিজিৎ ব্যানার্জি

ভারতের তুলনায় বাংলাদেশের অর্থনীতি সঠিক পথে - অভিজিৎ ব্যানার্জি

নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অভিজি ব্যানার্জি বলেছেন, ভারতের তুলনায় বাংলাদেশের অর্থনীতি সঠিক পথে এগোচ্ছে। নয়াদিল্লি থেকে প্রকাশিত জাতীয় দৈনিক টাইমস অব ইন্ডিয়াকে দেওয়া এক সাক্ষাকারে তিনি এই মন্তব্য করেন। এক প্রশ্নের জবাবে অভিজি বলেন, ‘চীন একটা বিষয় অত্যন্ত সঠিকভাবে বাস্তবায়ন করেছে। সেটা হলো নিবিড় কর্মসংস্থানের জন্য ম্যানুফ্যাকচারিং শিল্পের বিকাশ। ভারতে রিয়েল এস্টেট ব্যবসা ও পরিষেবায় চাকরির সুযোগ হয়েছে ঠিকই, কিন্তু ম্যানুফ্যাকচারিংয়ে কিছুই করা হয়নি। ম্যানুফ্যাকচারিং ব্যাপারটি বাংলাদেশ সঠিকভাবে বাস্তবায়ন করছে এবং লাখ লাখ মানুষের কর্মসংস্থানের সুযোগ করে দিচ্ছে। অভিজি ব্যানার্জি বলেন, কর্মসংস্থান এবং গরিবদের হাতে টাকা পৌঁছে দিলেই পণ্য কেনার ক্ষমতা বাড়ে। তাতে শিল্প বিকাশ হয়। ভারতের শাসক দল বিজেপি নেতারা অবশ্য অভিজিতের তত্ত্বের সঙ্গে একমত নন। বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল প্রকাশ্যেই তার সমালোচনা করে বলেছেন, অভিজি আদতে বামঘেঁষা অর্থনীতিবিদ। তার তত্ত্ব তো লোকসভা ভোটে কোনো কাজই করেনি। মানুষ প্রত্যাখ্যান করেছে। লোকসভা ভোটের সময়ে জাতীয় কংগ্রেস প্রতিশ্রুতি দিয়েছিল, প্রত্যেক বেকারকে মাসে ছয় হাজার টাকা দেওয়া হবে, যদি তারা ক্ষমতায় আসেন। রাহুল গান্ধী ওই প্রকল্পের নাম দিয়েছিলেন ‘ন্যায়’। অর্থনীতিবিদ অভিজিই এই প্রকল্পের সুপারিশ করেছিলেন রাহুল গান্ধীকে। তাই মন্ত্রী পীযূষ বলছেন, ন্যায় তো প্রত্যাখ্যাত হয়েছে।


এ বিষয়ে অভিজি বলেন, নির্দিষ্ট পরিসংখ্যানের ভিত্তিতেই আমি বলেছিলাম ন্যূনতম কত টাকা দেওয়া উচিত। আমি এর জন্য মোটেই রক্ষণাত্মক নই। যদি বিজেপি জানতে চাইত তাহলে আমি তাদেরও এই কথা বলতাম। প্রশ্ন হয়আপনাকে কোনটা বেশি চিন্তিত করে? আর্থিক মন্দা নাকি বহুল সংখ্যবাদ রাজনীতি। জবাবে বলেন, ‘এই দুটোই একে অপরের পরিপূরক। আর্থিক মন্দা ভারতে এখন সত্য। সরকারও মানছে ধীরে ধীরে। পাঁচ শতাংশ প্রবৃদ্ধি আজকের মতো ভালো হলেও এরপর এই হার আরও কমবে। এতদিন বলা হতো ভারতের আর্থিক বিকাশ চমকপ্রদ। এখন আর তা নয়। যেহেতু আর্থিক বিকাশের বার্তা দেওয়া যাচ্ছে না, তাই এখন ভোটে জেতার জন্য অন্য ধরনের বার্তা দেওয়া হচ্ছে। আপনার তিহার জেলে বন্দী হওয়ার অভিজ্ঞতা কেমন? জবাবে অভিজি বলেন, ‘ভারতের জেলে ব্রিটিশ আমল থেকে নিয়ম স্নাতক না হলে খাবারে ঢেঁড়স পাওয়া যাবে না। তাই নিয়ে আমরা লড়াই করেছিলাম। শেষ পর্যন্ত জেল কর্তৃপক্ষ রাজি হয়েছিল।

User Comments

  • আন্তর্জাতিক