২৬ ফেব্রুয়ারী ২০২০ ২২:২৪:১৮
logo
logo banner
HeadLine
এসএসসি পর্যন্ত বিষয় ভিত্তিক বিভাজন না রাখার পক্ষে মত দিলেন প্রধানমন্ত্রী * পিলখানা হত্যাকান্ড : পরাজিত শত্রুর ষড়যন্ত্র * বাংলাদেশের ঢোল এখন অন্যরা পেটাচ্ছে * কেউ করোনায় আক্রান্ত নন - আইইডিসিআর * একুশের প্রথম প্রহরে শহীদ মিনারে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা * একুশে পদক হস্তান্তর করলেন প্রধানমন্ত্রী * চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে কাউন্সিলর পদে আওয়ামীলীগের মনোনয়ন পেলেন যারা * চিকিৎসার উদ্দ্যেশে বিদেশ যেতে খালেদা জিয়ার জামিন আবেদন * সরকারী হাসপাতালে স্বাস্থ্যসেবা নিশ্চিতে প্রধানমন্ত্রীর নির্দেশ * চসিক নির্বাচনে আওয়ামীলীগের মনোনয়ন পেলেন রেজাউল করিম চৌধুরী * করোনা ভাইরাস নিয়ে গুজব ছড়ানোয় ৫ জন পুলিশ হেফাজতে * করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩৫৭ জনে * বাংলার চারণ কবি শাহ বাঙালি * করোনাভাইরাস ঠেকাতে ব্যবস্থা নেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর * আগামীকাল শুরু হচ্ছে এসএসসি পরীক্ষা, পরীক্ষার্থী ২০ লাখ ৪৭ হাজার * চাকরি না খুঁজে চাকরি দেয়ার চিন্তা করতে হবে: প্রধানমন্ত্রী * আজ থেকে চালু হচ্ছে কক্সবাজার থেকে সেন্টমার্টিন যাত্রা * মুজিব বর্ষে তরুণ প্রজন্মের কাছে জাতির গৌরবোজ্জল ইতিহাস তুলে ধরতে মুক্তিযোদ্ধাদের প্রতি প্রধানমন্ত্রীর আহবান * 'জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্তদের সহায়তায় উন্নত দেশগুলোকে এগিয়ে আসতে হবে'- প্রধানমন্ত্রী * করোনা ভাইরাস :: লক্ষণ ও প্রতিকার * শিশুদের দিবাযত্ন কেন্দ্র নিয়ন্ত্রণে খসড়া আইন মন্ত্রিসভায় অনুমোদন * দেশকে সন্ত্রাস, জঙ্গীবাদ ও দুর্নীতিমুক্ত করে এগিয়ে নেয়ার দৃঢ় সংকল্প পুনর্ব্যক্ত করলেন প্রধানমন্ত্রী * রোহিঙ্গা জনগোষ্ঠীর সুরক্ষা নিশ্চিতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে মিয়ানমারকে নির্দেশ দিয়েছে আইসিজে * বসলো পদ্মাসেতুর ২২তম স্প্যান, দৃশ্যমান ৩৩০০ মিটার * হাঁচি-কাশির মাধ্যমে করোনাভাইরাস ছড়ায় * ৮২৩৮ ঋণখেলাপীর তালিকা প্রকাশ * দেশে আইনের শাসন প্রতিষ্ঠা হয়েছে: শেখ হাসিনা * শুক্রবার টুঙ্গিপাড়া যাচ্ছেন প্রধানমন্ত্রী * ইমিগ্রেশন সেবাকে আন্তর্জাতিক মানসম্পন্ন করতে ই-পাসপোর্ট প্রদান করছি - প্রধানমন্ত্রী * উপজেলা পর্যায়ে ৩২৯টি টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপনসহ ৮টি প্রকল্প অনুমোদন *
     09,2020 Thursday at 11:10:03 Share

মিয়ানমার সীমান্তে কাঁটাতারের বেড়া নির্মাণ প্রক্রিয়া চলছে - বিজিবি

মিয়ানমার সীমান্তে কাঁটাতারের বেড়া নির্মাণ প্রক্রিয়া চলছে - বিজিবি

নতুন করে কাউকে অবৈধভাবে মিয়ানমার বা অন্য দেশ থেকে বাংলাদেশে প্রবেশ করতে দেয়া হবে না বলে কড়া হুঁশিয়ারি দিলেন বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনীর (বিজিবি) মহাপরিচালক মেজর জেনারেল সাফিনুল ইসলাম। তিনি বলছেন, সন্ত্রাসীদের অনুপ্রবেশ, বিস্ফোরক, মানবপাচার ও ইয়াবা চোরাচালান রোধে বাংলাদেশের মিয়ানমার সংলগ্ন সীমান্তে কাঁটাতারের বেড়া নির্মাণের প্রক্রিয়া চলছে।


এদিকে পাঁচ দিনের আলোচনা শেষেও আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে রোহিঙ্গা ইস্যুতে কোন কথা বলেননি মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনীর (এমপিএফ) চীফ অফ পুলিশ স্টাফ ব্রিগেডিয়ার জেনারেল মাইয়ো থান। এটি সরকারের উচ্চ পর্যায়ের বিষয় বলে মন্তব্য করেছেন তিনি। যদিও তারা প্রাণঘাতী মরণ নেশা ইয়াবা নিয়ন্ত্রণে আন্তরিকতার কথা জানিয়েছেন। বুধবার ঢাকার পিলখানা বিজিবি সদর দফতরে এক আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মোঃ সাফিনুল ইসলাম আরও জানান, সীমান্তে স্থল মাইন পুঁতে রাখার বিষয়ে অভিযোগের বিষয়টি তাদের জানা আছে। এ ব্যাপারে তারা নজর রাখছেন। তবে বাংলাদেশের সীমান্তের শূন্য রেখা থেকে ৫০ গজের মধ্যে কোন প্রকার স্থল মাইন পুঁততে দেয়া হবে না। যদি মিয়ানমার তাদের সীমান্তে মাইন পুঁতে রাখে সেটি তাদের বিষয়। তারপরেও এমটিএফ থেকে স্থল মাইন অপসারণ করার অনুরোধ করা হয়েছে।


ইয়াবা মিয়ানমারের জন্যও বড় ধরনের আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে। এজন্য মিয়ানমার সরকারও ইয়াবা চোরাচালান বন্ধ করতে একমত পোষণ করেছে। ইতোমধ্যেই বিজিবির প্রতিনিধি দলের উপস্থিতিতে লাখ লাখ পিস ইয়াবা সে দেশের আইনশৃঙ্খলা বাহিনী, এমটিএফ ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ বিভাগের কর্মকর্তাদের উপস্থিতিতে ধ্বংস করা হয়েছে। আগের বছরগুলোর তুলনায় গত বছর ইয়াবা চোরাচালান তুলনামূলক অনেক কম হয়েছে।


বিজিবি মহাপরিচালক বলেন, মিয়ানমারের তরফ থেকে তাদের দেশের কিছু সন্ত্রাসী গ্রুপ বাংলাদেশ সীমান্তের গহীন জঙ্গলে প্রবেশ করে সন্ত্রাসী কর্মকা- চালায় বলে দাবি করা হয়েছে। এটি একেবারেই ভিত্তিহীন তথ্য। কারণ বাংলাদেশের সীমানা ব্যবহার করে কোন সন্ত্রাসী গোষ্ঠীকে তাদের কার্যক্রম চালাতে দেয়া হয় না। এক্ষেত্রে সরকার জিরো টলারেন্স নীতিতে বিশ্বাসী। সীমান্ত নতুন করে আর কাউকে অবৈধভাবে অনুপ্রবেশ করতে দেয়া হবে না।


রোহিঙ্গা ক্যাম্পগুলোর নিরাপত্তা নিশ্চিত করতে ক্যাম্পের চারদিকে কাঁটাতারের বেড়া নির্মাণ করছে বাংলাদেশ সেনাবাহিনী। সেই ধারণা মোতাবেক ইয়াবা ও বিস্ফোরক ছাড়াও সব ধরনের চোরাচালান ঠেকাতে বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের বাংলাদেশ অংশে কাঁটাতারের বেড়া নির্মাণের প্রক্রিয়া চলছে। এমনকি মিয়ানমার সীমান্তের বাংলাদেশ অংশে সরকার সীমান্ত সড়ক নির্মাণের কথা ভাবছে। এক্ষেত্রে এমটিএফ সহায়তা করবে বলে আশ্বস্ত করেছে। সীমান্তে যৌথ টহল ও তাৎক্ষণিক তথ্য আদান-প্রদান আরও জোরদার করা হবে বলে সিদ্ধান্ত গৃহীত হয়েছে।


রোহিঙ্গা ইস্যুতে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনীর চীফ অফ পুলিশ স্টাফ ব্রিগেডিয়ার জেনারেল মাইয়ো থান বলেন, সম্মেলনে বিষয়টি নিয়ে আলোচনা হয়নি। আমাদের কাজ সীমান্ত সংরক্ষিত করা। আমরা তাই করছি। এটি দুই দেশের সরকারের উচ্চ পর্যায়ের বিষয়।  

User Comments

  • জাতীয়