৭ জুন ২০২০ ৮:৪৯:৪৪
logo
logo banner
HeadLine
দেড় কোটি পরিবারকে সরকারের ত্রাণ সহায়তা * দশ খাতে সর্বোচ্চ বরাদ্দ , বাজেটে করোনা মোকাবেলা ও অর্থনীতি পুনরুদ্ধারে বিশেষ গুরুত্ব * করোনাসংকটে অর্থনীতিকে চাঙ্গা রাখতে এ পর্যন্ত ১ লক্ষ ২ হাজার ৯৫৭ কোটি টাকার প্রণোদনা * ৬ জুন :দেশে আজ শনাক্ত ২৬৩৫, মৃত ৩৫ * ফিরে আসুন নাসিম ভাই * ৫ জুন : চট্টগ্রামে শনাক্ত আরও ১৪০, মৃত ৪ * কোভিড-১৯ মহামারী মোকাবেলায় দ্রুত টিকা উদ্ভাবনের আহ্বান প্রধানমন্ত্রীর * ৫ জুন :দেশে আজ শনাক্ত ২৮২৮, মৃত ৩০ * ৪ জুন : সন্দ্বীপের ৭ জন সহ চট্টগ্রামে শনাক্ত আরও ১৩২, মৃত ৩ * করোনা ভাইরাস থেকে জনগণকে সুরক্ষা দিতে সরকারের প্রচেষ্টা অব্যাহত রয়েছে : প্রধানমন্ত্রী * ৪ জুন :দেশে আজ শনাক্ত ২৪২৩, মৃত ৩৫ * স্বাস্থ্য মন্ত্রণালয়ে আব্দুল মান্নানসহ ৫ মন্ত্রণালয়ে নতুন সচিব * বাংলাদেশ দুর্যোগ মোকাবেলার ক্ষেত্রে অন্যদের শিক্ষা দিতে পারে : প্রধানমন্ত্রী * সমুদ্র সম্পদের টেকসই ব্যবহারে প্রধানমন্ত্রীর তিন দফা প্রস্তাব পেশ * ৩ জুন : চট্টগ্রামে শনাক্ত আরও ১৪০ * ১১৩৪ জন মুক্তিযোদ্ধার সনদ বাতিল , অন্তরভুক্ত হলেন আরও ১২৫৬ * ৩ জুন :দেশে আজ শনাক্ত ২৬৯৫, মৃত ৩৭ * ২ জুন : চট্টগ্রামে শনাক্ত আরও ২০৬ * জনগণের কল্যাণের কথাই সরকার সবচেয়ে বেশি চিন্তা করছে : প্রধানমন্ত্রী * ২ জুন :দেশে আজ শনাক্ত ২৯১১, মৃত ৩৭ * ১ জুন : চট্টগ্রামে আজ শনাক্ত আরও ২০৮ * আক্রান্ত ও মৃত্যু অনুযায়ী সারা দেশকে বিভিন্ন জোনে ভাগ করে ব্যবস্থা নেয়ার পরিকল্পনা * সচিবালয়ে ২৫ শতাংশের বেশি কর্মকর্তার অফিস নয় * ১ জুন :দেশে আজ শনাক্ত ২৩৮১, মৃত ২২ * করোনায় ক্ষতিগ্রস্তদের ২ হাজার কোটি টাকা সুদ মওকুফের ঘোষণা প্রধানমন্ত্রীর * ৩১ মে :দেশে সর্বোচ্চ শনাক্তের সাথে আজ মৃতও সর্বোচ্চ, শনাক্ত ২৫৪৫ মৃত ৪০ * এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ, পাসের হার ৮২.৮৭ * এখনই খুলছে না শিক্ষা প্রতিষ্ঠান : প্রধানমন্ত্রী * ভাড়া বাড়ছে না রেলের, সব টিকিট অনলাইনে * ৩০ মে: চট্টগ্রামে শনাক্ত আরও ২৭৯ *
     21,2020 Tuesday at 16:11:33 Share

সিঙ্গেল ইউজ প্লাস্টিকের ব্যবহার কমাতে পারি যেভাবে

সিঙ্গেল ইউজ প্লাস্টিকের ব্যবহার কমাতে পারি যেভাবে

বাবর আলী :: প্লাস্টিক পণ্যের মধ্যে সবচেয়ে ক্ষতিকর একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক। এর মধ্যে রয়েছে ওয়ান টাইম প্লাস্টিকের কাপ, ড্রিংকিং স্ট্র, কটন বাড, খাবারের পাত্র , পানির বোতল, প্লাস্টিকের প্লেট, চামচ ইত্যাদি। 


বছরে দেশে উৎপাদিত হচ্ছে ৩৭৪৪ টন সিঙ্গেল ইউজ প্লাস্টিক। এই বিপুল পরিমাণ প্লাস্টিক সামগ্রী একবার ব্যবহারের পরই চলে যাচ্ছে খাল-বিল, নদী-নালা হয়ে সাগরে। এতে করে পরিবেশগত ঝুঁকি, স্বাস্থ্য ঝুঁকি, সামুদ্রিক প্রাণের ঝুঁকি বেড়েই চলেছে। 


সম্প্রতি এক সমীক্ষায় দেখা গেছে ২০৫০ সালের মধ্যে সমুদ্রে মাছের মোট ওজনের চেয়ে প্লাস্টিক পণ্যের ওজন বেশি হবে। তথ্যটাই শিউরে ওঠার জন্য যথেষ্ট। সিঙ্গেল ইউজ প্লাস্টিকের ব্যবহার কমাতে সরকারি উদ্যোগের চেয়েও কার্যকরী ভূমিকা রাখতে পারে ব্যক্তিপর্যায়ের সচেতনতা। 


আসুন দেখে নিই কীভাবে আমরা ব্যক্তি পর্যায়ে সিঙ্গেল ইউজ প্লাস্টিকের ব্যবহার কমাতে পারি: 


বাজার করার সময় আমরা বিপুল পরিমাণে একবার ব্যবহারযোগ্য পলিথিন ব্যাগ ব্যবহার করি। প্রতিটি পণ্যের জন্য আলাদা পলিথিন ব্যাগ ব্যবহারকারীর সংখ্যাও কম নয়। পাটের বা কাপড়ের তৈরি একটি ব্যাগ সঙ্গে নিয়ে গেলেই পলিথিন ব্যাগের ব্যবহার কমাতে অবদান রাখতে পারি। 


আপনি যে দোকানে নিয়মিত চা/কফি পান করেন, সে দোকানী যদি চা/কফি পরিবেশনের জন্য ওয়ান টাইম প্লাস্টিকের কাপ ব্যবহার করে থাকেন তবে তাকে সেটা ব্যবহার না করার অনুরোধ করতে পারেন। এতেও কাজ না হলে সেই দোকানটা পরিহার করতে পারেন।


আমরা সবাই কমবেশি কোমল পানীয় পান করি। কোমল পানীয়ের সঙ্গে স্ট্র/পাইপ ব্যবহার না করি। আর স্ট্র/পাইপ ছাড়া আপনার অসুবিধা হলে বাঁশের তৈরি স্ট্র আপনার রাখতে পারেন সঙ্গে। 



ভ্রমণের করার সময় আমরা আর কিছু কিনি বা না কিনি এক বোতল মিনারেল ওয়াটার অতি অবশ্যই বাস স্ট্যান্ড/ট্রেন স্টেশন থেকে কিনি। আর এই বোতলগুলা বেশিরভাগ ক্ষেত্রেই আমরা চলতি পথে ছুঁড়ে ফেলি কিংবা বাস/ট্রেনের ভেতরেই ফেলে যাই। এটা না কিনে আপনি যদি একটা বোতল সব সময় নিজের ছোট্ট ব্যাগটাতে বহন করেন ( খেয়াল রাখবেন বোতলটা যেন রি-ইউজেবল হয়), তাহলে এই বিশাল পরিমাণ প্লাস্টিক থেকে কিছুটা হলেও মুক্তি পাওয়া সম্ভব। এটা অর্থনৈতিকভাবেও সাশ্রয়ী। 


প্রথমে নিজে সচেতন হোন। এরপর পরিবার ও বন্ধুদের সচেতন করার চেষ্টা করুন। এভাবেই আমরা একদিন দূষণমুক্ত পরিবেশ তৈরি করতে সক্ষম হবো।  

User Comments

  • আরো