২৬ ফেব্রুয়ারী ২০২০ ২২:৫৩:৫৯
logo
logo banner
HeadLine
এসএসসি পর্যন্ত বিষয় ভিত্তিক বিভাজন না রাখার পক্ষে মত দিলেন প্রধানমন্ত্রী * পিলখানা হত্যাকান্ড : পরাজিত শত্রুর ষড়যন্ত্র * বাংলাদেশের ঢোল এখন অন্যরা পেটাচ্ছে * কেউ করোনায় আক্রান্ত নন - আইইডিসিআর * একুশের প্রথম প্রহরে শহীদ মিনারে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা * একুশে পদক হস্তান্তর করলেন প্রধানমন্ত্রী * চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে কাউন্সিলর পদে আওয়ামীলীগের মনোনয়ন পেলেন যারা * চিকিৎসার উদ্দ্যেশে বিদেশ যেতে খালেদা জিয়ার জামিন আবেদন * সরকারী হাসপাতালে স্বাস্থ্যসেবা নিশ্চিতে প্রধানমন্ত্রীর নির্দেশ * চসিক নির্বাচনে আওয়ামীলীগের মনোনয়ন পেলেন রেজাউল করিম চৌধুরী * করোনা ভাইরাস নিয়ে গুজব ছড়ানোয় ৫ জন পুলিশ হেফাজতে * করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩৫৭ জনে * বাংলার চারণ কবি শাহ বাঙালি * করোনাভাইরাস ঠেকাতে ব্যবস্থা নেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর * আগামীকাল শুরু হচ্ছে এসএসসি পরীক্ষা, পরীক্ষার্থী ২০ লাখ ৪৭ হাজার * চাকরি না খুঁজে চাকরি দেয়ার চিন্তা করতে হবে: প্রধানমন্ত্রী * আজ থেকে চালু হচ্ছে কক্সবাজার থেকে সেন্টমার্টিন যাত্রা * মুজিব বর্ষে তরুণ প্রজন্মের কাছে জাতির গৌরবোজ্জল ইতিহাস তুলে ধরতে মুক্তিযোদ্ধাদের প্রতি প্রধানমন্ত্রীর আহবান * 'জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্তদের সহায়তায় উন্নত দেশগুলোকে এগিয়ে আসতে হবে'- প্রধানমন্ত্রী * করোনা ভাইরাস :: লক্ষণ ও প্রতিকার * শিশুদের দিবাযত্ন কেন্দ্র নিয়ন্ত্রণে খসড়া আইন মন্ত্রিসভায় অনুমোদন * দেশকে সন্ত্রাস, জঙ্গীবাদ ও দুর্নীতিমুক্ত করে এগিয়ে নেয়ার দৃঢ় সংকল্প পুনর্ব্যক্ত করলেন প্রধানমন্ত্রী * রোহিঙ্গা জনগোষ্ঠীর সুরক্ষা নিশ্চিতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে মিয়ানমারকে নির্দেশ দিয়েছে আইসিজে * বসলো পদ্মাসেতুর ২২তম স্প্যান, দৃশ্যমান ৩৩০০ মিটার * হাঁচি-কাশির মাধ্যমে করোনাভাইরাস ছড়ায় * ৮২৩৮ ঋণখেলাপীর তালিকা প্রকাশ * দেশে আইনের শাসন প্রতিষ্ঠা হয়েছে: শেখ হাসিনা * শুক্রবার টুঙ্গিপাড়া যাচ্ছেন প্রধানমন্ত্রী * ইমিগ্রেশন সেবাকে আন্তর্জাতিক মানসম্পন্ন করতে ই-পাসপোর্ট প্রদান করছি - প্রধানমন্ত্রী * উপজেলা পর্যায়ে ৩২৯টি টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপনসহ ৮টি প্রকল্প অনুমোদন *
     21,2020 Tuesday at 16:11:33 Share

সিঙ্গেল ইউজ প্লাস্টিকের ব্যবহার কমাতে পারি যেভাবে

সিঙ্গেল ইউজ প্লাস্টিকের ব্যবহার কমাতে পারি যেভাবে

বাবর আলী :: প্লাস্টিক পণ্যের মধ্যে সবচেয়ে ক্ষতিকর একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক। এর মধ্যে রয়েছে ওয়ান টাইম প্লাস্টিকের কাপ, ড্রিংকিং স্ট্র, কটন বাড, খাবারের পাত্র , পানির বোতল, প্লাস্টিকের প্লেট, চামচ ইত্যাদি। 


বছরে দেশে উৎপাদিত হচ্ছে ৩৭৪৪ টন সিঙ্গেল ইউজ প্লাস্টিক। এই বিপুল পরিমাণ প্লাস্টিক সামগ্রী একবার ব্যবহারের পরই চলে যাচ্ছে খাল-বিল, নদী-নালা হয়ে সাগরে। এতে করে পরিবেশগত ঝুঁকি, স্বাস্থ্য ঝুঁকি, সামুদ্রিক প্রাণের ঝুঁকি বেড়েই চলেছে। 


সম্প্রতি এক সমীক্ষায় দেখা গেছে ২০৫০ সালের মধ্যে সমুদ্রে মাছের মোট ওজনের চেয়ে প্লাস্টিক পণ্যের ওজন বেশি হবে। তথ্যটাই শিউরে ওঠার জন্য যথেষ্ট। সিঙ্গেল ইউজ প্লাস্টিকের ব্যবহার কমাতে সরকারি উদ্যোগের চেয়েও কার্যকরী ভূমিকা রাখতে পারে ব্যক্তিপর্যায়ের সচেতনতা। 


আসুন দেখে নিই কীভাবে আমরা ব্যক্তি পর্যায়ে সিঙ্গেল ইউজ প্লাস্টিকের ব্যবহার কমাতে পারি: 


বাজার করার সময় আমরা বিপুল পরিমাণে একবার ব্যবহারযোগ্য পলিথিন ব্যাগ ব্যবহার করি। প্রতিটি পণ্যের জন্য আলাদা পলিথিন ব্যাগ ব্যবহারকারীর সংখ্যাও কম নয়। পাটের বা কাপড়ের তৈরি একটি ব্যাগ সঙ্গে নিয়ে গেলেই পলিথিন ব্যাগের ব্যবহার কমাতে অবদান রাখতে পারি। 


আপনি যে দোকানে নিয়মিত চা/কফি পান করেন, সে দোকানী যদি চা/কফি পরিবেশনের জন্য ওয়ান টাইম প্লাস্টিকের কাপ ব্যবহার করে থাকেন তবে তাকে সেটা ব্যবহার না করার অনুরোধ করতে পারেন। এতেও কাজ না হলে সেই দোকানটা পরিহার করতে পারেন।


আমরা সবাই কমবেশি কোমল পানীয় পান করি। কোমল পানীয়ের সঙ্গে স্ট্র/পাইপ ব্যবহার না করি। আর স্ট্র/পাইপ ছাড়া আপনার অসুবিধা হলে বাঁশের তৈরি স্ট্র আপনার রাখতে পারেন সঙ্গে। 



ভ্রমণের করার সময় আমরা আর কিছু কিনি বা না কিনি এক বোতল মিনারেল ওয়াটার অতি অবশ্যই বাস স্ট্যান্ড/ট্রেন স্টেশন থেকে কিনি। আর এই বোতলগুলা বেশিরভাগ ক্ষেত্রেই আমরা চলতি পথে ছুঁড়ে ফেলি কিংবা বাস/ট্রেনের ভেতরেই ফেলে যাই। এটা না কিনে আপনি যদি একটা বোতল সব সময় নিজের ছোট্ট ব্যাগটাতে বহন করেন ( খেয়াল রাখবেন বোতলটা যেন রি-ইউজেবল হয়), তাহলে এই বিশাল পরিমাণ প্লাস্টিক থেকে কিছুটা হলেও মুক্তি পাওয়া সম্ভব। এটা অর্থনৈতিকভাবেও সাশ্রয়ী। 


প্রথমে নিজে সচেতন হোন। এরপর পরিবার ও বন্ধুদের সচেতন করার চেষ্টা করুন। এভাবেই আমরা একদিন দূষণমুক্ত পরিবেশ তৈরি করতে সক্ষম হবো।  

User Comments

  • ফিচার