২৩ এপ্রিল ২০২১ ১৪:১৯:৩৭
logo
logo banner
HeadLine
২২ এপ্রিল ২০২১ : গেল ২৪ ঘন্টায় ১৪ দশমিক ৬৩ হারে শনাক্ত ৪২৮০, মৃত ৯৮, সুস্থ ৭২৬৬ * কার্বন নিঃসরণ হ্রাসে উন্নত দেশগুলোর প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান * ২১ এপ্রিল ২০২১ : কমেছে সংক্রমণ , বেড়েছে সুস্থতা * দ্বিতীয় ডোজ নিয়েছেন সোয়া ১৮ লাখ, প্রথম ডোজ সাড়ে ৫৭ লাখ এবং নিবন্ধন করেছেন সাড়ে ৭১ লাখের অধিক * এ বছর ফিতরা জনপ্রতি সর্বোচ্চ ২,১৩০ ও সর্বনিম্ন ৭০ টাকা * সুরক্ষায় মিলছে করোনা সার্টিফিকেট * ২০ এপ্রিল ২০২১ : ২৪ ঘন্টায় শনাক্ত ৪৫৫৯, মৃত ৯১, সুস্থ ৬৮১১ জন * ভ্যাকসিনের চাহিদা মেটাতে আন্তর্জাতিক সংস্থার কর্তৃত্বের ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর * ১৯ এপ্রিল ২০২১ : দেশে করোনায় একদিনে মৃত ১১২, যা দৈনিক সর্বোচ্চ * মামুনুল হকের ৭ দিনের রিমান্ড * মধ্যপ্রাচ্যের কিছু ফ্লাইট ছাড়া ২৮ এপ্রিল পর্যন্ত সব আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ * চলমান চলাচল বিধিনিষেধ ২৮ এপ্রিল পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত * হেফাজত নেতা মামুনুল হক গ্রেফতার * দেশের সবচেয়ে বড় কোভিড হাসপাতাল উদ্বোধন * ৫১ আলেম-ওলামার বিবৃতি,'হেফাজতে ইসলাম দেশে ফেতনা সৃষ্টিকারী ফাসেকের দল' *
     18,2021 Sunday at 05:01:03 Share

বিদায় মাহে রমজান, আজ জাতীয় চাঁদ দেখা কমিটির সভা

বিদায় মাহে রমজান, আজ জাতীয় চাঁদ দেখা কমিটির সভা

আজ ২৯ রমজান। আজ সূর্য অস্ত গেলে যদি শাওয়ালের চাঁদ দেখা যায়, তাহলে কাল উদ্যাপিত হবে সিয়াম ভাঙার আনন্দ উত্সব অর্থাত্ ঈদুল ফিতর। আর আজ যদি শাওয়ালের চাঁদ দেখা না যায়, তাহলে পরশু দিন ঈদ উদ্যাপিত হবে।

প্রিয়নবি হজরত মুহম্মদ সাল্লাল্লাহু আলায়হি ওয়াসাল্লাম বলেছেন :তোমরা চাঁদ (রমজানের চাঁদ) দেখে সিয়াম পালন করবে এবং চাঁদ দেখে (শাওয়ালের চাঁদ) সিয়াম পালন করা থেকে বিরত হবে। মাস ২৯ দিনেও হয় আবার ৩০ দিনেও হয়। আমাদের দেশে চাঁদ দেখা নিয়ে একশ্রেণির লোক বিভ্রান্তির সৃষ্টি করে, যা কোনোভাবেই কাম্য নয়। কেউ কেউ মক্কা মুকাররমার চাঁদ দেখার সঙ্গে সামঞ্জস্য রেখে সিয়াম পালন ও ঈদ উদ্যাপনের কথা বলে জাতীয় সংহতি নস্যাত্ করার তত্পরতা চালান। তারা বোধকরি ভৌগোলিক দিগন্তের কথা ভুলে যান।

আমাদের দেশে সরকারিভাবে চাঁদ দেখা কমিটি আছে। এ কমিটিতে বিশেষজ্ঞ আলেম এবং আবহাওয়া বিশারদ রয়েছেন। তারা যথাযথ পরীক্ষানিরীক্ষা করে তথ্যাদির ভিত্তিতে সিদ্ধান্ত দেন। জাতীয় সংহতির অপূর্ব নিদর্শন ঈদ। ঈদের দিনে বারবার উচ্চারিত হয় আল্লাহু আকবার আল্লাহু আকবার লাইলাহা ইল্লাল্লাহু আল্লাহু আকবার আল্লাহু আকবার ওয়া লিল্লাহিল হামদ।

এদিকে, আজ ১৪৪১ হিজরি সনের পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা এবং এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণে সন্ধ্যায় (বাদ মাগরিব) ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হবে।

এতে সভাপতিত্ব করবেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি অ্যাডভোকেট শেখ মোঃ আব্দুল্লাহ।

বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে তা নিম্নোক্ত টেলিফোন ও ফ্যাক্স নম্বরে অথবা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক অথবা উপজেলা নির্বাহী অফিসারকে জানানোর জন্য অনুরোধ করা হলো।

টেলিফোন নম্বর: ৯৫৫৯৪৯৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭। ফ্যাক্স নম্বর: ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১। বাসস

User Comments

  • ধর্ম ও নৈতিকতা