২৩ এপ্রিল ২০২১ ১৪:৪৪:৩৩
logo
logo banner
HeadLine
রবিবার থেকে দোকানপাট ও শপিংমল ১০টা – ৫টা খোলা * ফতুল্লায় গ্যাস লাইনের লিকেজ থেকে বিস্ফোরণে শিশুসহ দগ্ধ ১১ * আরমানিটোলায় অগ্নিকাণ্ডের ঘটনায় নিহত বেড়ে ৪ * ২২ এপ্রিল ২০২১ : গেল ২৪ ঘন্টায় ১৪ দশমিক ৬৩ হারে শনাক্ত ৪২৮০, মৃত ৯৮, সুস্থ ৭২৬৬ * কার্বন নিঃসরণ হ্রাসে উন্নত দেশগুলোর প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান * ২১ এপ্রিল ২০২১ : কমেছে সংক্রমণ , বেড়েছে সুস্থতা * দ্বিতীয় ডোজ নিয়েছেন সোয়া ১৮ লাখ, প্রথম ডোজ সাড়ে ৫৭ লাখ এবং নিবন্ধন করেছেন সাড়ে ৭১ লাখের অধিক * এ বছর ফিতরা জনপ্রতি সর্বোচ্চ ২,১৩০ ও সর্বনিম্ন ৭০ টাকা * সুরক্ষায় মিলছে করোনা সার্টিফিকেট * ২০ এপ্রিল ২০২১ : ২৪ ঘন্টায় শনাক্ত ৪৫৫৯, মৃত ৯১, সুস্থ ৬৮১১ জন * ভ্যাকসিনের চাহিদা মেটাতে আন্তর্জাতিক সংস্থার কর্তৃত্বের ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর * ১৯ এপ্রিল ২০২১ : দেশে করোনায় একদিনে মৃত ১১২, যা দৈনিক সর্বোচ্চ * মামুনুল হকের ৭ দিনের রিমান্ড * মধ্যপ্রাচ্যের কিছু ফ্লাইট ছাড়া ২৮ এপ্রিল পর্যন্ত সব আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ * চলমান চলাচল বিধিনিষেধ ২৮ এপ্রিল পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত *
     19,2021 Monday at 16:28:42 Share

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উৎসব প্রস্তাব মার্কিন কংগ্রেসে অনুমোদন

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উৎসব প্রস্তাব মার্কিন কংগ্রেসে অনুমোদন

মার্কিন প্রতিনিধি পরিষদ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্ব এবং ১৯৭১ সালের ২৬ মার্চে তাঁর স্বাধীনতা ঘোষণার স্বীকৃতি দিয়ে বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উৎসবের একটি প্রস্তাব অনুমোদন করেছে।
মার্কিন কংগ্রেসের প্রস্তাবে উল্লেখ করা হয়, শেখ মুজিবুর রহমান ১৯৭১ সালের ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করে। কংগ্রেস মুক্তিযোদ্ধাদের সাহসিকতা এবং দীর্ঘ ৯ মাসব্যাপী রক্তক্ষয়ী যুদ্ধেরও স্বীকৃতি দিয়েছে। এই যুদ্ধে লাখ লাখ লোক নিহত এবং গৃহহারা হয়।
আজ ঢাকায় প্রাপ্ত ওয়াশিংটন ডিসি থেকে পাঠানো বাংলাদেশ মিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ১৬ মার্চ অনুষ্ঠিত মাকির্ন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের সভায় ”বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উৎসব” শিরোনামের (এইচ, আরই্এস ২৩৯) একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়।
নিউইয়র্ক থেকে ডেমোক্রেট প্রতিনিধি কংগ্রেসওমেন আলেক্সান্ডেরিয়া ওকাসিয়ন ওরওতজ প্রস্তাবটি উত্থাপন করেন।
হাউজ অব পররাষ্ট্র বিষয়ক কমিটির চেয়ারম্যান কংগ্রেসম্যান গ্রেগোরি মীকস, কংগ্রেসম্যান রাশিদা তালিব এবং কংগ্রেসম্যান জিমি গোমেজ সম্মিলিত ভাবে এই প্রস্তাবটি আনেন। তারা সকলেই যুক্তরাষ্ট্রের ডেমোক্রেটিক পার্টির সদস্য।
প্রস্তাবে ১৯৭২ সালের ১৪ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ে দেয়া মাকির্ন সিনেটর এডোয়ার্ড কেনেডির ”যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশের ’শেয়ারিং লাভ অব ফ্রিডম’ শীর্ষক বক্তব্যের রেফারেন্স উল্লেখ করা হয়।
পাশাপাশি, প্রস্তাবে ২০১৭ সালের আগস্টে বাংলাদেশের ৭ লক্ষ রোহিঙ্গাকে আশ্রয় দেয়ার বিষয়টিও উল্লেখ করা হয়।
বাংলাদেশে এত অধিক সংখ্যক রোহিঙ্গাকে আশ্রয় দেয়া বাংলাদেশের গণতান্ত্রিক সরকারের নীতির প্রতিও সমর্থন ব্যক্ত করা হয়।

User Comments

  • আন্তর্জাতিক