১৮ মে ২০২১ ১১:১০:৪৫
logo
logo banner
HeadLine
১৭ মে, ২০২১ : ৬.৬৯ হারে দেশে নতুন শনাক্ত ৬৯৮, মৃত্যু ৩২, সুস্থ ১০৫৮ জন * শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে শিক্ষার্থীদের টিকা দেওয়ার পরিকল্পনা * বাংলাদেশের মাথাপিছু আয় বেড়ে ২ হাজার ২২৭ ডলারে দাঁড়িয়েছে * ইতিহাস আর কেউ মুছতে পারবে না, বাংলাদেশ এগিয়ে যাবেই : শেখ হাসিনা * ১৬ মে, ২০২১ : করোনায় নতুন আক্রান্ত ৩৬৩ জন, মারা গেছেন ২৫ ও সুস্থ হয়েছেন ৬০১ জন * ২৩ মে পর্যন্ত চলমান বিধিনিষেধের মেয়াদ বাড়িয়ে প্রজ্ঞাপন * ২৯মে পর্যন্ত বাড়লো শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি * শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস কাল * ১৫ মে, ২০২১ : করোনায় নতুন শনাক্ত ২৬১ জন, ২২ জনের মৃত্যু * ঈদের ছুটি শেষে কাল খুলছে ব্যাংক ও শেয়ারবাজার * শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আবারও বাড়তে পারে * আবারও বাড়ছে লকডাউন, প্রজ্ঞাপন কাল * ১৪ মে, ২০২১ : দেশে নতুন আক্রান্ত ৮৪৮ জন, মারা গেছেন ২৬ জন, সুস্থ হয়েছেন ৮৫২ জন * যথাযোগ্য মর্যাদায় সারাদেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপন * সবাইকে বর্তমান অবস্থানে থেকেই স্বাস্থ্য নির্দেশিকা মেনে ঈদ উদযাপনের আহ্বান প্রধানমন্ত্রীর *
     13,2021 Thursday at 22:57:48 Share

অনলাইনে এনবিআরের নতুন তিন সেবা

অনলাইনে এনবিআরের নতুন তিন সেবা

কাস্টমস–সংক্রান্ত সব ধরনের তথ্য সহজলভ্য করতে ন্যাশনাল ইনকোয়ারি পয়েন্ট(এনইপি) চালু করল জাতীয় রাজস্ব বোর্ড–এনবিআর। সম্প্রতি ঢাকার লো মেরিডিয়ান হোটেলে এক অনুষ্ঠানে জাতীয় রাজস্ব বোর্ড এনইপিসহ আরো দুটি সেবা চালু করেছে। এর মধ্যে একটি সেবা হল শুল্ক ফাঁকির তথ্য সংগ্রহে গোয়েন্দা হট লাইন; আর অন্যটি এনবিআরের ই–অকশন সফটওয়্যার, যার মাধ্যমে দেশের সব কাস্টম হাউজের নিলাম কার্যক্রম অনলাইনে এক প্ল্যাটফর্মে আসবে। কর্মকর্তারা বলছেন, ন্যাশনাল ইনকোয়ারি পয়েন্ট (এনইপি) সফটওয়্যারটি আমদানি–রপ্তানিকারদের জন্য তথ্য পাওয়া সহজ করবে। কাস্টমস সম্পর্কিত সব ধরনের প্রশ্নের উত্তর পাওয়া যাবে এনইপিতে। ব্যাগেজ রুলসের আওতায় একজন ব্যক্তি কী পরিমাণ জিনিসপত্র আনতে পারবেন, কাস্টমস ক্লিয়ারেন্সের জন্য কী নিয়ম মানতে হবে,আমদানিযোগ্য পণ্য তালিকা, পণ্যের এইচএস কোড, আমদানি প্রক্রিয়াসহ যাবতীয় তথ্য জানা যাবে এ তথ্যকেন্দ্রের মাধ্যমে। আর ঘরে বসে কাস্টমসের ওয়েবসাইটে গিয়ে করে যে কেউ দেশের যে কোনো স্থান থেকে অংশ নিতে পারবেন নিলামে। শুল্ক ফাঁকি দিয়ে আমদানি করা পণ্য আটকের পর তা নিলামে তোলার জন্য কাস্টমস আইনে একটি নীতিমালা রয়েছে। তবে আটক পণ্য নিলামে তোলার জন্য বাণিজ্য মন্ত্রণালয়ের অনুমতি নেওয়াসহ বিভিন্ন প্রক্রিয়া শেষ করতে অনেক সময় লেগে যায়। অনলাইনে এ সফটওয়্যার চালু হলে পণ্যের তালিকা ও দরপত্রের সবকিছুই অনলাইনে থাকবে।

দরপত্র আহ্বানকারীরা কাস্টমস অফিসে না গিয়েই আবেদন করতে পারবেন। এরপর অনলাইনের মাধ্যমেই নিলাম প্রক্রিয়া সম্পন্ন করে বরাদ্দ দেওয়া হবে।

তৃতীয় সেবা ‘হট লাইন ফর কাস্টমস ইন্টেলিজেন্স’ মূলত কাস্টমস বিভাগের রাজস্ব ফাঁকির তথ্য সংগ্রহে চালু করেছে এনবিআর। এ সেবা চালু হলে কাস্টমসের যে কোনো অনিয়মের তথ্য এনবিআরে না গিয়েও ফোনে বা অনলাইনে কর্মকর্তাদের জানাতে পারবেন যে কেউ। এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে এ অনুষ্ঠানে এনবিআরের নতুন সেবাগুলোর উদ্বোধন করেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান। যুক্তরাষ্ট্রের এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের আর্থিক সহায়তায় এ তিন সেবা চালু করেছে এনবিআরের কাস্টমস আধুনিকায়ন বিভাগ।

User Comments

  • ব্যবসা ওঅর্থনীতি