১৮ মে ২০২১ ১১:৬:২৮
logo
logo banner
HeadLine
১৭ মে, ২০২১ : ৬.৬৯ হারে দেশে নতুন শনাক্ত ৬৯৮, মৃত্যু ৩২, সুস্থ ১০৫৮ জন * শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে শিক্ষার্থীদের টিকা দেওয়ার পরিকল্পনা * বাংলাদেশের মাথাপিছু আয় বেড়ে ২ হাজার ২২৭ ডলারে দাঁড়িয়েছে * ইতিহাস আর কেউ মুছতে পারবে না, বাংলাদেশ এগিয়ে যাবেই : শেখ হাসিনা * ১৬ মে, ২০২১ : করোনায় নতুন আক্রান্ত ৩৬৩ জন, মারা গেছেন ২৫ ও সুস্থ হয়েছেন ৬০১ জন * ২৩ মে পর্যন্ত চলমান বিধিনিষেধের মেয়াদ বাড়িয়ে প্রজ্ঞাপন * ২৯মে পর্যন্ত বাড়লো শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি * শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস কাল * ১৫ মে, ২০২১ : করোনায় নতুন শনাক্ত ২৬১ জন, ২২ জনের মৃত্যু * ঈদের ছুটি শেষে কাল খুলছে ব্যাংক ও শেয়ারবাজার * শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আবারও বাড়তে পারে * আবারও বাড়ছে লকডাউন, প্রজ্ঞাপন কাল * ১৪ মে, ২০২১ : দেশে নতুন আক্রান্ত ৮৪৮ জন, মারা গেছেন ২৬ জন, সুস্থ হয়েছেন ৮৫২ জন * যথাযোগ্য মর্যাদায় সারাদেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপন * সবাইকে বর্তমান অবস্থানে থেকেই স্বাস্থ্য নির্দেশিকা মেনে ঈদ উদযাপনের আহ্বান প্রধানমন্ত্রীর *
     13,2021 Thursday at 22:57:48 Share

বিদায় মাহে রমজান, আজ জাতীয় চাঁদ দেখা কমিটির সভা

বিদায় মাহে রমজান, আজ জাতীয় চাঁদ দেখা কমিটির সভা

আজ ২৯ রমজান। আজ সূর্য অস্ত গেলে যদি শাওয়ালের চাঁদ দেখা যায়, তাহলে কাল উদ্যাপিত হবে সিয়াম ভাঙার আনন্দ উত্সব অর্থাত্ ঈদুল ফিতর। আর আজ যদি শাওয়ালের চাঁদ দেখা না যায়, তাহলে পরশু দিন ঈদ উদ্যাপিত হবে।

প্রিয়নবি হজরত মুহম্মদ সাল্লাল্লাহু আলায়হি ওয়াসাল্লাম বলেছেন :তোমরা চাঁদ (রমজানের চাঁদ) দেখে সিয়াম পালন করবে এবং চাঁদ দেখে (শাওয়ালের চাঁদ) সিয়াম পালন করা থেকে বিরত হবে। মাস ২৯ দিনেও হয় আবার ৩০ দিনেও হয়। আমাদের দেশে চাঁদ দেখা নিয়ে একশ্রেণির লোক বিভ্রান্তির সৃষ্টি করে, যা কোনোভাবেই কাম্য নয়। কেউ কেউ মক্কা মুকাররমার চাঁদ দেখার সঙ্গে সামঞ্জস্য রেখে সিয়াম পালন ও ঈদ উদ্যাপনের কথা বলে জাতীয় সংহতি নস্যাত্ করার তত্পরতা চালান। তারা বোধকরি ভৌগোলিক দিগন্তের কথা ভুলে যান।

আমাদের দেশে সরকারিভাবে চাঁদ দেখা কমিটি আছে। এ কমিটিতে বিশেষজ্ঞ আলেম এবং আবহাওয়া বিশারদ রয়েছেন। তারা যথাযথ পরীক্ষানিরীক্ষা করে তথ্যাদির ভিত্তিতে সিদ্ধান্ত দেন। জাতীয় সংহতির অপূর্ব নিদর্শন ঈদ। ঈদের দিনে বারবার উচ্চারিত হয় আল্লাহু আকবার আল্লাহু আকবার লাইলাহা ইল্লাল্লাহু আল্লাহু আকবার আল্লাহু আকবার ওয়া লিল্লাহিল হামদ।

এদিকে, আজ ১৪৪১ হিজরি সনের পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা এবং এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণে সন্ধ্যায় (বাদ মাগরিব) ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হবে।

এতে সভাপতিত্ব করবেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি অ্যাডভোকেট শেখ মোঃ আব্দুল্লাহ।

বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে তা নিম্নোক্ত টেলিফোন ও ফ্যাক্স নম্বরে অথবা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক অথবা উপজেলা নির্বাহী অফিসারকে জানানোর জন্য অনুরোধ করা হলো।

টেলিফোন নম্বর: ৯৫৫৯৪৯৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭। ফ্যাক্স নম্বর: ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১। বাসস

User Comments

  • ধর্ম ও নৈতিকতা