৩১ জুলাই ২০২১ ১৫:৪:১২
logo
logo banner
HeadLine
জাপান থেকে অ্যাস্ট্রাজেনেকার ৭ লাখ ৮১ হাজার টিকা আসছে আজ * ৩০ জুলাই ২০২১ : পরীক্ষা ৪৫০৪৪, শনাক্ত ১৩৮৬২, মৃত ২১২, সুস্থ ১৩৯৭৫ * ১ আগস্ট থেকে রফতানিমুখী শিল্প কারখানা খোলার অনুমতি * বেলাল মোহাম্মদ এর ৮ম মৃত্যুবার্ষিকী আজ * ৩০ জুলাই ২০২১: চট্টগ্রামে ৩৭.৩৭ হারে শনাক্ত ১৪৬৬, মৃত ৯ জন * সিনোফার্মের আরও ৩০ লাখ ডোজ টিকা আসছে রাতে * ২৯ জুলাই ২০২১ : পরীক্ষা ৫২২৮২, শনাক্ত ১৫৯৮২, মৃত ২৩৯, সুস্থ ১৪৩৩৬ * ডেঙ্গু মোকাবিলায় বিশেষজ্ঞ পরামর্শ অনুসরণের আহ্বান * কোভিড সংকটের মাঝে বাড়ছে ডেঙ্গু , গত ২৪ ঘণ্টায় রেকর্ড শনাক্ত ১৯৪ * ২৫ হলেই নেওয়া যাচ্ছে করোনার টিকা, ৮ আগস্ট থেকে নিতে পারবেন ১৮ বছর বয়সীরাও * ২৯ জুলাই ২০২১: চট্টগ্রামে ৩৭.৪১ হারে শনাক্ত ১৩১৫, মৃত ১৭ জন * ২৮ জুলাই ২০২১ : পরীক্ষা ৫৩৮৭৭, শনাক্ত ১৬২৩০, মৃত ২৩৭, সুস্থ ১৩৪৭০ * ২৮ জুলাই ২০২১: চট্টগ্রামে ৩২.৭৭ হারে শনাক্ত ৯১৫, মৃত ১৭ জন * ২৭ জুলাই ২০২১ : সর্বোচ্চ পরীক্ষার দিনে মৃত্যুও সর্বোচ্চ, পরীক্ষা ৫২৪৭৮, শনাক্ত ১৪৯২৫, মৃত ২৫৮ * ৭ আগস্ট থেকে ইউনিয়ন পর্যায়ে করোনা টিকাদান কার্যক্রম শুরু *
     27,2021 Tuesday at 19:28:13 Share

বিদায় মাহে রমজান, আজ জাতীয় চাঁদ দেখা কমিটির সভা

বিদায় মাহে রমজান, আজ জাতীয় চাঁদ দেখা কমিটির সভা

আজ ২৯ রমজান। আজ সূর্য অস্ত গেলে যদি শাওয়ালের চাঁদ দেখা যায়, তাহলে কাল উদ্যাপিত হবে সিয়াম ভাঙার আনন্দ উত্সব অর্থাত্ ঈদুল ফিতর। আর আজ যদি শাওয়ালের চাঁদ দেখা না যায়, তাহলে পরশু দিন ঈদ উদ্যাপিত হবে।

প্রিয়নবি হজরত মুহম্মদ সাল্লাল্লাহু আলায়হি ওয়াসাল্লাম বলেছেন :তোমরা চাঁদ (রমজানের চাঁদ) দেখে সিয়াম পালন করবে এবং চাঁদ দেখে (শাওয়ালের চাঁদ) সিয়াম পালন করা থেকে বিরত হবে। মাস ২৯ দিনেও হয় আবার ৩০ দিনেও হয়। আমাদের দেশে চাঁদ দেখা নিয়ে একশ্রেণির লোক বিভ্রান্তির সৃষ্টি করে, যা কোনোভাবেই কাম্য নয়। কেউ কেউ মক্কা মুকাররমার চাঁদ দেখার সঙ্গে সামঞ্জস্য রেখে সিয়াম পালন ও ঈদ উদ্যাপনের কথা বলে জাতীয় সংহতি নস্যাত্ করার তত্পরতা চালান। তারা বোধকরি ভৌগোলিক দিগন্তের কথা ভুলে যান।

আমাদের দেশে সরকারিভাবে চাঁদ দেখা কমিটি আছে। এ কমিটিতে বিশেষজ্ঞ আলেম এবং আবহাওয়া বিশারদ রয়েছেন। তারা যথাযথ পরীক্ষানিরীক্ষা করে তথ্যাদির ভিত্তিতে সিদ্ধান্ত দেন। জাতীয় সংহতির অপূর্ব নিদর্শন ঈদ। ঈদের দিনে বারবার উচ্চারিত হয় আল্লাহু আকবার আল্লাহু আকবার লাইলাহা ইল্লাল্লাহু আল্লাহু আকবার আল্লাহু আকবার ওয়া লিল্লাহিল হামদ।

এদিকে, আজ ১৪৪১ হিজরি সনের পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা এবং এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণে সন্ধ্যায় (বাদ মাগরিব) ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হবে।

এতে সভাপতিত্ব করবেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি অ্যাডভোকেট শেখ মোঃ আব্দুল্লাহ।

বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে তা নিম্নোক্ত টেলিফোন ও ফ্যাক্স নম্বরে অথবা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক অথবা উপজেলা নির্বাহী অফিসারকে জানানোর জন্য অনুরোধ করা হলো।

টেলিফোন নম্বর: ৯৫৫৯৪৯৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭। ফ্যাক্স নম্বর: ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১। বাসস

User Comments

  • ধর্ম ও নৈতিকতা