২২ জুন ২০২১ ১৭:২৪:৩৮
logo
logo banner
HeadLine
ঢাকার ৩ বস্তির ৭১ শতাংশ বাসিন্দার দেহে করোনার অ্যান্টিবডি রয়েছে - আইসিডিডিআরবি * আওয়ামী লীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী কাল * ২২ জুন, ২০২১ : চট্টগ্রামে ২২.৮২ হারে নতুন শনাক্ত ২২৬, মৃত ১ * ২১ জুন, ২০২১ : ১৯.২৭ হারে দেশে নতুন শনাক্ত ৪৬৩৬, মৃত ৭৮, সুস্থ ২৮২৭ জন * করোনার বিস্তার রোধে ঢাকা ঘিরে ৭ জেলায় আগামীকাল থেকে লকডাউন * ২০ জুন, ২০২১ : ১৬.৩৮ হারে দেশে নতুন শনাক্ত ৩৬৪১, মৃত ৮২, সুস্থ ২৫০৯ জন * সর্বোচ্চ পেশাদারী উৎকর্ষতা অর্জনে মনোযোগ দিন : সেনা সদস্যদের প্রতি প্রধানমন্ত্রী * মুজিববর্ষে দেশের সকল গৃহহীনকে ঘর করে দেওয়ার অঙ্গীকার পুণর্ব্যক্ত প্রধানমন্ত্রীর * আরো ৫৩ হাজার ৩৪০টি পরিবারকে বিনামূল্যে ঘর প্রদান করলেন প্রধানমন্ত্রী * ১৯ জুন, ২০২১ : ১৮.০২ হারে দেশে নতুন শনাক্ত ৩০৫৭, মৃত ৬৭, সুস্থ ১৭২৫ জন * নিয়ন্ত্রণে সমন্বয় নেই, করোনা সংক্রমণ ও মৃত্যু উভয়ই বেড়েছে * দ্বিতীয় দফায় টিকাদান শুরু * ১৮ জুন, ২০২১ : ১৮.৫৯ হারে দেশে নতুন শনাক্ত ৩৮৮৩, মৃত ৫৪, সুস্থ ১৯৫৫ জন * ব্যবস্থাপত্রে ওষুধের বাণিজ্যিক নাম লিখা নিষেধ থাকা সত্ত্বেও লিখছেন চিকিৎসকরা * ঢাকায় ৬৮% কোভিড রোগীই ডেল্টায় আক্রান্ত: আইসিডিডিআরবি *
     18,2021 Friday at 21:50:08 Share

পাসপোর্ট দিতে শর্ত শিথিল করে সরকারের অনুমতি পেলেও পেছাতে পারে খালেদার বিদেশ যাত্রা

পাসপোর্ট দিতে শর্ত শিথিল করে সরকারের অনুমতি পেলেও পেছাতে পারে খালেদার বিদেশ যাত্রা

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার এমআরপি পাসপোর্টের জন্য আবেদন করা হয়েছে নিয়ম অনুযায়ী পাসপোর্টের জন্য সশরীরে উপস্থিত থেকে ফিঙ্গার প্রিন্ট আবেদনপত্রে স্বাক্ষর দেওয়ার নিয়ম থাকলেও বেগম জিয়ার ক্ষেত্রে সেই শর্ত শিথিল করা হয়েছে বলে একটি সূত্রে জানা গেছে জানা গেছে, খালেদা জিয়ার পাসপোর্টের ফি জমা দেয়া হয়েছে। দ্রুততম সময়ের মধ্যেই সেটি দেয়া হবে। ২০১৯ সালে পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে গেছে বিএনপি নেত্রীর।

পাসপোর্টের শর্ত শিথিল করে সরকারের অনুমতি পেলেও করোনা ভাইরাসে আক্রান্ত হওয়া বিএনপি চেয়ারপরসন খালেদা জিয়ার উন্নত চিকিৎসার জন্য বিদেশ যাওয়ার বিষয়টি কিছুদিন পিছিয়ে যাচ্ছে

বিএনপির ঢাকা ও লন্ডনে অবস্থানরত প্রভাবশালী একাধিক নেতার সঙ্গে কথা বলে এমনটাই জানা গেছে। যদিও দল এবং পরিবার বলছেন, সরকার অনুমতি দিলেই পরবর্তী প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করবেন তারা।

এই দিকে উন্নত চিকিৎসার জন্য খালেদা জিয়াকে কোন দেশে নেওয়া হবে তা সরকারের কাছে আবেদন করা চিঠিতে উল্লেখ করা হয়নি। তবে আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, সরকারের পক্ষ থেকেও বিষয়টি আন্তরিকভাবে বিবেচনা করা হচ্ছে।

গত ২৭ এপ্রিল শারীরিক কিছু পরীক্ষা-নিরীক্ষার জন্য বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয় । ভর্তির পর তিনি সুস্থ থাকলেও ৩ মে সকালে শ্বাসকষ্ট অনুভব করেন তিনি। বিকেলেই তাকে হাসপাতালের কেবিন থেকে করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) স্থানান্তর করা হয়। দিতে হয় অক্সিজেন সাপোর্ট।

৩ মে রাতেই বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও খালেদা জিয়ার ছোট ভাই শামীম এস্কান্দার খালেদা জিয়ার সর্বশেষ শারীরিক অবস্থা সম্পর্কে স্বরাষ্ট্রমন্ত্রীকে অবহিত করেন।

এর পর সাবেক এই প্রধানমন্ত্রীকে বিদেশে নেওয়ার আবেদনপত্র নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর বাসায় যান তার ভাই শামীম এস্কান্দার। সেই আবেদনসংক্রান্ত ফাইলটি বুধবার (৫ মে) রাত ১১টায় আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সচিবের কাছে পৌঁছায়। আইন মন্ত্রণালয় আবেদন ফাইলটি পর্যালোচনা করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠাবে।

বিএনপির একটি সূত্র জানায়, যেহেতু সারাবিশ্বে করোনা মহামারি চলছে। এই মহামারির সময় খালেদা জিয়াকে লন্ডনে চিকিৎসা নিতে হলে দেশটির স্বাস্থ্য বিভাগের অনুমতি নিতে হবে। এছাড়া, তার ভ্রমণ সংক্রান্ত বিষয়েও কিছু প্রক্রিয়া এখনও বাকি। ফলে সরকারিভাবে অনুমতি পাওয়ার পরই এ কাজগুলো সম্পন্ন হবে। তাই কিছুদিন পিছিয়ে যাচ্ছে খালেদা জিয়ার বিদেশ যাত্রা।

বিএনপির দায়িত্বশীল একাধিক নেতা জানান, খালেদা জিয়ার উন্নত চিকিৎসার বিষয়ে দলীয়ভাবে কোনো সিদ্ধান্ত গ্রহণ করা হচ্ছে না। পুরো প্রক্রিয়াটি লন্ডনে অবস্থানরত তারেক রহমান ও তার পরিবারের সদস্যদের তত্ত্বাবধানে হচ্ছে।

ইতোমধ্যে খালেদা জিয়াকে বিদেশে উন্নত চিকিৎসার সুযোগ দিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন বিএনপির জোটসঙ্গী আ.স.ম আবদুর রব, মাহমুদুর রহমান মান্না।

দলীয় সূত্রে জানা যায়, সরকারের অনুমতি এবং লন্ডনের স্বাস্থ্য বিভাগের অনুমতি পেলে খালেদা জিয়াকে চার্টার্ড ফ্লাইটে সিঙ্গাপুর হয়ে লন্ডনে নেওয়া হবে। তার সফর সঙ্গী হবেন তার ব্যক্তিগত চিকিৎসকরা এবং ব্যক্তিগত গৃহ পরিচারিকা ফাতেমা।

 

পাসপোর্ট বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী গণমাধ্যমকে বলেন, দণ্ডপ্রাপ্ত সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে গেছে। তার পক্ষে আবেদন করা হয়েছে। নিয়ম অনুযায়ী তিনি দ্রুততম সময়ে পাসপোর্ট পাবেন।

জানা যায়, খালেদা জিয়ার পরিবার খালেদা জিয়াকে বিদেশ নেওয়ার অনুমতি পেতে সরকারের উচ্চ পর্যায়ে যোগাযোগ করেন। সরকারের সবুজ সংকেত পাওয়ার পর বুধবার রাতে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে আবেদন জমা দেন।পরে আবেদনপত্রটি পর্যালোচনার জন্য আইন মন্ত্রণালয়ে পাঠিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

বৃহস্পতিবার দুপুরে গুলশানের বাসায় খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার বিষয়ে দ্রুতই জানানো হবে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, খালেদা জিয়ার চিকিৎসার বিষয়ে আবেদনের সিদ্ধান্ত আজ নয়, তবে দ্রুতই জানানো হবে। এটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হবে।

User Comments

  • রাজনীতি